Image

‘শিশু চারুকলা উৎসব ১৪২৪’ এর উদ্বোধন

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে সিলেট আর্ট এন্ড অটিজম ফাউন্ডেশন দ্বিতীয়বারের মত আয়োজন করছে ১৩ দিনব্যাপী ‘শিশু চারুকলা উৎসব ১৪২৪’।

সোমবার বিকাল ৩টায় কুমারপাড়ায় সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুল প্রাঙ্গণে নীল বাতি প্রজ্বলন করে উৎসবটি উদ্বোধন করেন জেলা প্রশাসক নূমেরী জামান।

উদ্বোধন শেষে জেলা প্রশাসক অটিস্টিক শিশুদের আঁকা চিত্র প্রদর্শনী তাদের সাথে নিয়ে ঘুরে দেখেন ও তাদের সাথে কথা বলেন। এছাড়াও তিনি অটিজম সচেতনতামূলক পোস্টারের মোড়ক উন্মোচন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক নূমেরী জামান বলেন, ‘সিলেটে বিশেষ শিশুদের নিয়ে বড় পরিসরে কাজ করা হবে। সাধারণ শিশুদের পাশাপাশি বিশেষ শিশুদের সকল সুযোগ সুবিধা প্রদান করা হবে।

এবারের প্রতিপাদ্য বিষয় ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম।’

এ দিবস উপলক্ষে সিলেট আর্ট এন্ড অটিজম ফাউন্ডেশনের আয়োজনে উৎসবে থাকছে, শিশুদের তৈরি হস্তশিল্প নিয়ে হস্তশিল্প মেলা, মুখোশ কর্মশালা, শিশুদের আঁকা ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, দেয়ালিকা প্রদর্শনী, এবং প্রতি দিন শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শন। এছাড়াও শিশুদের আয়োজনে ১৩ ও ১৪ এপ্রিল চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের সদস্য সচিব ইসমাইল গনি হিমন বলেন, নিজেদের স্বাবলম্বী করার জন্য সাধারণ শিশুদের মত অটিস্টিক শিশুদেরও লেখা পড়ার পাশাপাশি হাতে কাজে দক্ষ করা উচিত। সেই লক্ষ্যেই আমরা কাজ করছি। তাই শিশু বা বয়স্ক যেকোনো অটিস্টিক মানুষের সামনে অগ্রসর হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন পরিবারের সচেতনতা। কেননা অটিজম যত কম বয়সে সনাক্ত করা যাবে তত বেশি অগ্রসর হওয়ার সম্ভাবনা বাড়ে।

এ উৎসব সম্পর্কে তিনি জানান, ‘শিশু চারুকলা উৎসবকে ২ পর্বে সাজানো হয়েছে। প্রথম পর্বে ২ থেকে ৬ এপ্রিল পর্যন্ত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য উৎসবের সকল কার্যক্রম উন্মুক্ত রাখা হয়েছে। দ্বিতীয় পর্বে ৭ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ শিশুদের জন্য উৎসবের সকল কার্যক্রম উন্মুক্ত করা হয়েছে।

প্রতিদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে ‘শিশু চারুকলা উৎসব ১৪২৪’।